0
বই এর নামঃ‘ককেশাসের বন্দি’
লেখকঃলিও তলস্তয়
সৌজন্যেঃFree bangla pdf books
রিভিউঃ
ঝিলিন ও কস্তিলিন; দুই বন্ধু। দুই রুশ সৈনিক। একজনের জীবন স্বপ্ন,সংগ্রাম ও সাহসিকতায় পরিপূর্ণ, অপরজন ভীরু, কাপুরুষ ও নির্বিকার।
.
বন্দি ঝিলিন হার মানে নি। হাল ছাড়ে নি। নিরন্তর প্রচেষ্টা, অক্লান্ত পরিশ্রমও অসীম মানসিক শক্তি ও ধৈর্যের মাধ্যমে অর্জন করেছে মুক্তি।স্বপ্ন সাহস আর সংগ্রামের মধ্য দিয়ে যে মুক্তি আসে, তার আনন্দমূল্য অসীম। তার পরিতৃপ্তি অপরিমেয়। ঝিলিন এই মুক্তির প্রকৃত প্রাপক ও গ্রাহক।
.
কস্তিলিন পারে নি। পারার চেষ্টা তার ছিল না। জীবনকে ভীরুতা আর নির্বিকারচিত্ততায় মুড়িয়ে রেখে দিনাতিপাত করাই তার স্বভাব। তাই তার সত্যিকার মুক্তি আসে নি। ঝিলিনের বহু পরে যখন তার মুক্তি মেলে, তখন সে মৃতপ্রায়। ততদিনে গচ্ছা গেছে অজস্র অর্থের মুক্তিপণ। অর্থ্ ও জীবন দুটোই এখানে রঙ, ব্যঞ্জনা, আনন্দ ও উচ্ছাসশূন্য।
.
টলস্টয়ের বিখ্যাত এই ছোটোগল্পের এই যে দুই চরিত্র; ঝিলিন ও কস্তিলিন- একজন বীর আর-একজন ভীরু, দুইজনই প্রতিপক্ষের হাতে বন্দি। দুইজনেরই মুক্তি দরকার। দুইজনই মুক্তি পায়ও। তবে একজন বীরের মতো আরেকজন ভীরুর মতো। একজন আগে আরেকজন পরে। একজন পরিতৃপ্ত পালিয়ে এসে, মুক্তিপণ না দিয়ে জয়ী হয়ে, একবার ধরা পড়ে আবার পালানোর সাহস করে সফল হয়ে। আরেকজন ধুঁকে ধুঁকে বেঁচে, খেয়ে না-খেয়ে কাটিয়ে, বিপুল মুক্তিপণ দিয়ে ফিরে আসে কিন্তু তখন সেমৃতপ্রায়। দুটোই মুক্তি- এক মুক্তিতে শক্তি সাহস বু্দ্ধি মনোবল উচ্ছ্বাস আর প্রাণের সুরময় মূর্ছনা। অন্য মুক্তিতে তার উল্টো- স্বপ্নহীন প্রাণহীনতায় ভরা মৃত্যু-সন্নিকট জড়-পরিস্থিতি। দ্বিতীয় রকমের মুক্তিতে আশাই কেবল বেঁচে থাকা।প্রথম রকমে কেবল বাঁচা নয়, ভালোভাবে জীবনের মতো বাঁচা।


ককেশাসের বন্দী -- লিও টলস্টয়


ককেশাসের বন্দী -- লিও টলস্টয়,লিও টলস্টয়ের ‘ককেশাসের বন্দি’
বন্দিত্ব ও মুক্তি : জীবনের শাদাকালো দুই রঙ,টলস্টয় এর উক্তি,
ক্লাসিসিজম কী,
লিও টলস্টয় এর গল্প,
টলস্টয়ের উক্তি,
ওয়ার এন্ড পিস pdf,
যুদ্ধ ও শান্তি,
টলস্টয় বই,টলস্টয় এর উক্তি,
টলস্টয়ের উক্তি,
ওয়ার এন্ড পিস pdf
অনুবাদ বই,
পিডিএফ
লিও টলস্টয়
এর গল্প
বিখ্যাত অনুবাদ বই,
টলস্টয় উক্তি

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top