0
বইঃ দ্যা আফগান
লেখকঃ ফ্রেডারিক ফরসাইথ
অনুবাদঃ নাবিদ হোসেন
প্রকাশনীঃ বাতিঘর
মূল্যঃ ২২০/- (মুদ্রিত)
গল্পঃ
পাকিস্তান থেকে করা একটি ফোনকলের সুত্র ধরে ব্রিটিশ গোয়েন্দারা যখন আল-কায়েদার গোপন অপারেশন আল-ইশারার নাম জানতে পারে তখন তারা ছিলো ঘোর অন্ধকারে। তারা ধারনা করতে থাকে যে আল-কায়েদার এই পরিকল্পনা ৯/১১ কেও ম্লান করে দিবে। কিন্তু কবে, কখন, কিভাবে-সে সম্পর্কে বিন্দুমাত্র ধারনাও নেই তাদের। তাই সেই ষড়যন্ত্রের পাল্টা ব্যবস্থা হিসেবে তারা এর বিস্তারিত জানা ও তা নস্যাৎ করার জন্য আমেরিকানদের সাথে একটি অভিনব যৌথ অপারেশন পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করে। আর এজন্য তারা তাদের অবসরপ্রাপ্ত এসএএস অফিসার কর্নেল মাইক মার্টিনকে ইজমত খানের ছদ্মবেশে আল-কায়েদার অভ্যন্তরে প্রবেশ করায়। ইজমত খান যে কিনা একজন আফগান ও দূর্ধর্ষ তালেবান কমান্ডার সেই মূহুর্তে গুয়ান্তানামো বে কারাগারে বন্দি ছিল। কর্নেল মাইক মার্টিনের সবচেয়ে বড় গুণ ছিলো সে আরবীয়দের মতো আরবি আর প্রায় আফগানদের মতো পশতুন বলতে পারে। নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে মার্টিন যখন পরিকল্পনাটি সম্পর্কে জানতে পারে তখন সেই সম্পর্কে কোনো খবর পাঠানো কিংবা সেটা নস্যাৎ করার মতো কোনো উপায় থাকেনা। তাহলে সেই অপারেশন বন্ধ করার জন্য কি করেছিলো কর্নেল মাইক মার্টিন?? জানতে হলে পড়তে হবে ফ্রেডারিক ফরসাইথ এর অনন্য সৃষ্টি "দ্যা আফগান"।।।।
মতামতঃ
কেউ যদি ফরসাইথ এর লেখায় ডায়ালগ আর ধারাবাহিক বর্ণনা আশা করে তবে তার ওনার লেখা না পড়াই ভাল। আশাহত হবে নিশ্চিত। ফরসাইথ এর লেখার বৈশিষ্ট্যই হলো ঘটনার আকষ্মিকতা। এক ঘটনার বর্ণনা থেকে আরেক ঘটনায় যাওয়া আর সবশেষে সবগুলো সুতো জোড়া লাগানো। "দ্যা আফগান" এ ঠিক এই কাজটাই তিনি আবারো খুবি সুচারুভাবে করতে সক্ষম হয়েছেন। তার লেখার আর একটি বড় বৈশিষ্ট্য হলো ঘটনার বর্ণনা এমনভাবে দিবেন যেন মনে হবে নিজের সামনে ঘটনা সংঘটিত হচ্ছে। আর ফরসাইথ এর লেখা পড়লে মনে হবে হলিউড এর কোনো সিনেমা দেখছি। তবে হলিউড এর সিনেমা এর চেয়ে ফরসাইথ এর লেখা বেশি উদ্দিপনা সৃষ্টি করে।
নাবিদ হোসেনের অনুবাদটি ভালো হয়নি। খুব একটা মানসম্মত নয় আর অগোছালো। এমন হতে পারে এটা ওনার প্রথম দিকের কাজ ছিলো তাই এমনটি হয়েছে। যদিও আমি ওনার আর পরবর্তী কোন কাজ পর্যালোচনার সুযোগ পাইনি।
আমার সেই পুরাতন কথা-কোনো পড়াই বৃথা যায়না। কিছুনা কিছু জানা যায় ও শিখা যায়। তবে সম্ভব হলে ইংরেজিটা পড়েন।
অনুভূতিঃ
ইংরেজিটা পড়লে আরো বেশি আনন্দ পেতাম।



ট্যাগঃ
The Afghan , Bangla Anubad, Frederick Forsyth, Pdf , book, বাংলা অনুবাদ, দ্যা আফগান, ফ্রেডারিখ ফরসাইথ.,ডেজার্ট গড অনুবাদ বই পিডিএফ
ডেজার্ট গড pdf বিখ্যাত অনুবাদ বই
বিদেশী অনুবাদ বই
pdf archive
bangla onubad pdf
books free download
সেবা প্রকাশনী

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top