0
ǁǁǁরিভিউǁǁǁ
গুগুনোগুম্বারের দেশে
লেখক – বুদ্ধদেব গুহ
রকমারিডটকম থেকে কিনেছিলাম
ছোট্ট বই। ঋজুদার কাহিনী। বই অর্ডার করার সময় ভেবেছিলাম ভ্রমণ কাহিনী। পড়তে গিয়ে দেখি ঋজুদা। যাই হোক, ঋজুদা রুদ্রকে সাথে নিয়ে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির অনুরোধে পূর্ব-আফ্রিকার তানজানিয়াতে যায় চোরা শিকারীদের সম্বন্ধে পেপার সাবমিট করতে। সেখানে সেরেঙ্গেটির ঘাসবন আর গোররোংগোরো আগ্নেয়গিরির উঁচু পাহাড়ী অঞ্চলে যেতে হবে। সাথে আছে টেডি মোহম্মদ আর ভুষুন্ডা, পথ প্রদর্শক আর টুকিটাকি অন্যান্য কাজের জন্য।
গোলমাল শুরু হয় ভুষুন্ডার উল্টাপাল্টা দিক নির্দেশনায়। পথ হারিয়ে পরে সবাই চলে আসে মাসাইদের এলাকায়। সেখানে রাত্রি যাপন করার সময় রুদ্র ভুলে গুলি চালায় মাসাই সর্দারকে লক্ষ্য করে কিন্তু মাসাই সর্দার অবলীলায় বন্দুকের নল হাত দিয়ে ঠেলে একপাশে সরিয়ে দেয়। লক্ষ্য ভ্রষ্ট হয় গুলি। পরে ঋজুদা রুদ্রকে নাইরোবি সর্দারের কাছে ক্ষমা চাইতে বলে। ক্ষমা চায় সে কিন্তু তারপরের ঘটনায় রুদ্রর বমি চলে আসার জোগাড়। বাকীটা বলবো না। পড়তে গেলে নিশ্চিত হাসি পাবে আপনাদের। আসলে এটা তাদের সংস্কৃতি।
এরপর তাদের সাথে মাসাই গ্রামে ঋজুদারা সবাই চলে যায়। সেখানে বাছুরের তাজা রক্ত পান করিয়ে সবাইকে আপ্যায়ন করে মাসাই সর্দার, সাথে অবশ্য বিশাল আকারে কলা আর পেঁপেও ছিলো। এরপর তাদের মূল অভিযান শুরু হয়, সাথে পূর্ব-আফ্রিকার অসাধারণ সৌন্দর্যের বর্ণনা। কে বেঁচে ছিলো আর কে মারা গেলো, শেষে কি হলো বই পড়েই জেনে নিন।
আফ্রিকার প্রেক্ষাপটে লিখা অভিযান কাহিনী এর আগেও পড়েছি। তবে এখানে লেখালেখি বেশ কম ছিলো। আরও বেশি কিছু বিবরণ থাকলে ভালো লাগতো।

ফরম্যাটঃPDF পিডিএফ বই
সৌজন্যেঃFree bangla pdf books ডাউনলোড
রেজুলেশনঃ ৬০০ DPI




বইয়ের ট্যাগঃ

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top