0
# বইয়ের_নাম : আগুনপাখি
# লেখকের_নাম : হাসান আজিজুল হক
# প্রথম_প্রকাশ : ২০০৬
# প্রকাশনী: ইত্যাদি গ্রন্থ প্রকাশ
# মুদ্রিত_মুল্য : ২২৫
# পৃষ্ঠা : ২২৪
#ফরম্যাটঃPDF পিডিএফ বই
#সৌজন্যেঃ  EBOOKSTALLBD.BLOGSPOT.COM
#রেজুলেশনঃ ৬০০ DPI
# রিভিউ :
বাংলা কথাসাহিত্যের এক শক্তিমান লেখক হাসান আজিজুল হক।হাসান আজিজুল হক এর রচনার মান ও গুনাগুন নিঃসন্দেহে চমৎকার।কিন্তু লেখক কখনো উপন্যাস লেখেন নি।একজন ঔপন্যাসিক হওয়ার সমস্ত গুন ও প্রতিভা থাকার পরও লেখক কোনো উপন্যাস লেখেন নি।এর জন্য তিনি বারবার প্রশ্নের সম্মুখীন হয়েছেন,"কেন আপনি উপন্যাস লিখছেন না?"
পাঁচ দশক এর বেশি সময় ধরে সাহিত্যদেবীর সাধনা করে গেলেন এই মনীষি অথচ কোনো উপন্যাস রচনা করেন নি।২০০৬ সালে তিনি উপন্যাস রচনা করে তার যোগ্য জবাব দিয়েছেন।"আগুনপাখি" তার প্রথম রচিত উপন্যাস।কাহিনীর পটভুমি ১৯৪৭ পুর্ব অখন্ড বাংলার উত্থান পতন নির্মান আর রাজনৈতিক অবস্থা নিয়ে।
রাঢ়বঙের এক ধুলি ধুসরিত জনপদের এক নারীর জবানীতে উঠে এসেছে সংসার,সমাজ,মুল্যবোধ,জীবনের সুখ দুঃখ,আনন্দ বেদনা,সম্পর্ক,দ
্বায়িত্ত্ব আর নিজেরই বিষয়।এই উপন্যাসে রাজনৈতিক পটভুমির বিস্তারিত প্রসার আর প্রধান চরিত্রের প্রত্যক্ষ্য জরিয়ে যাওয়ার চিত্র নেই।এই উপন্যাসে তখনকার রাজনৈতিক পরিস্থিতি আর দেশভাগের পর সবার অবস্থা,হৃদয়ের আখ্যান গড়ে উঠেছে।রাজনৈতিক গতিবিধি,হিন্দু মুসলিম দাঙ্গা,বিশ্বযুদ্ধের কোপ,দেশভাগ ইত্যাদির ফলে কোটি কোটি মানুষের ভেঙে যাওয়া হৃদয়ের চিত্র লেখক একেঁছেন।
গাঁয়ের একটি মেয়ে, বাপের বাড়ি শ্বশুরবাড়ির বাইরে সে জানে চারপাশের মানুষজনকে, যাদের মধ্যে বেশিরভাগই হিন্দু । হিন্দু বলে তারা যে আলাদা, তেমন তো কিছু বোঝেনা সে । গভীর মমতায় সে গড়ে তোলে তাদের বড় একান্নবর্তী সংসার, আর রাতের নিরালায় স্বামীর কাছে শিখে নেয় অল্পসল্প লেখাপড়া । সুখ দুঃখ এর নানা অভিজ্ঞতার মধ্য দিয়ে সে দেখে কেমন করে তার স্বামী জড়িয়ে পড়ে সামাজিক কাজে, হিন্দু মুসলমান দুই সম্প্রদায় এর কাছেই কতটা প্রিয় এক নেতা হয়ে ওঠে সে। কিন্তু হঠাত যেন পাল্টে যায় সব। তাদের একান্নবর্তী সংসারেও ধরে ভাঙ্গন, আর বাইরেও কোথা থেকে রব ওঠে যে দেশটাও নাকি ভাগ হয়ে যাবে । তা কি করে হয় ? দেশ আবার ভাগ হয় কেমন করে ? অবিশ্বাস্য সেই ঘটনাও সত্য হলো একদিন। মুসলমান পাড়া প্রতিবেশীরা চলে যেতে লাগলো ভিটে ছেড়ে । পরিজনেরাও । কিন্তু সে? না , সে কিছুতেই যাবেনা, কেননা, সে বলে " আমাকে কেউ বোঝাইতে পারলেনা ক্যানে আলেদা একটো দ্যাশ হয়েছে ,...[কেন] এই দ্যাশটি আমার লয়।"
আর উল্লেখ্য যে এই উপন্যাসটা একজন নারীর জবানী।তাই বিবরন বা সংলাপ সব নারীর জবানীতে উঠে এসেছে।আঞ্চলিক ভাষায় উঠে এসেছে গল্পটি।এটাই এই বইয়ের সবচেয়ে বেশি উল্লেখযোগ্য দিক।আঞ্চলিক ভাষায় সম্পুর্ন উপন্যাসটি বর্ননা করা হয়েছে।মাটি লগ্ন এক নারীর বসতভিটে আগলে দেশত্যাগে অস্বীকার প্রকাশ করে এই নারী।উপন্যাসটি চমৎকার।
# প্রতিক্রিয়া:
জানিনা অসাধারন কিনা কিন্তু উপন্যাসটা আমার খুব একটা ভাল লাগেনি।বইটার প্রচন্ড সুনাম আমাকে বইটা কিনতে প্ররোচিত করেছিল।যথারীতি বইমেলা থেকে বইটা কিনে নিলাম।বইটা পড়ে আমি খুব একটা মুগ্ধ হইনি।তারাশংকর বন্দ্যোপাধ্যায়ের উপন্যাসে রাঢ় অঞ্চলের খরা,বন্যা দুর্ভিক্ষের যে চিত্র পাই সেই চিত্রই এই উপন্যাসেও।তাই বলে যে ছাপ আছে তা বলব না।কিন্তু একিটা মিল আছে।একজন লেখক তার নিজের স্থানে যথেষ্ট মৌলিক।কিন্তু এই দিকটা মিল আছে।উপন্যাসটি কিশোর পাঠ্য বলা যায়।এর লেখাগুলো কিশোর মনে দেশভাগের ফলে সৃষ্ঠ সমস্যার খারাপ দিকগুলো,মানবমনের চিত্র আর জন্মভুমির প্রতি ভালবাসার পরিচয় পাবে।
কিন্তু তবুও উপন্যাসটি আমার খুব একটা ভাল লাগেনি।হয়ত সাহিত্যরস উপভোগ এখনো আমার পক্ষে সম্ভব না অনেকে বলবেন কিন্তু আমি মনে ত আর মিথ্যাটা লুকিয়ে রাখতে পারিনা।


অথবা



বইয়ের ট্যাগঃ
,hasan azizul haque books free download,
aagun pakhi by nachiketa,
agunpakhi
nachiketa,
aagun pakhi by nachiketa mp3 download
agunpakhi pdf hasan azizul haque pdf,
aagun pakhi bengali movie,
aagun pakhi mp3,আগুনপাখি pdf ,হাসান আজিজুল হক pdf,
হাসান আজিজুল হক এর ছোটগল্প,
হাসান আজিজুল হক এর ছোটগল্প pdf,
হাসান আজিজুল হকের ছোটগল্প,
আত্মজা ও একটি করবী গাছ pdf,
আত্মজা ও একটি করবী গাছ
জীবন ঘষে আগুন,

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top