0
গল্পের শুরু স্কুলবালক ইবুর মুখে, তার নিজের স্কুল এবং একই শহরের 'বড়লোক' স্কুল অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের বর্ণনা দিয়ে। ইবু পড়ে হাজি মহব্বতজান উচ্চ বিদ্যালয়ে, যেটার নাম কিনা তার ভাষায় 'পাজি মহব্বতজান নিম্ন বিদ্যালয়' হওয়া উচিত ছিল! কারণ তার ধারণা এই স্কুলে 'উচ্চ' পর্যায়ের কিছু নেই। গল্প প্রসঙ্গে চলে আসে ইবুর সহপাঠী রূম্পা, বগা, ফারা, মৌসুমী, জুননুন, বাপ্পা আর রোল নম্বর তেতাল্লিশের কথা।
হঠাত্ একদিন ইবুদের ছোট শহরটায় একটা বড় ফিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে উড়ে যায় 'বড়লোক' স্কুল অক্সবিজের কিছু অংশ। এই বিস্ফোরণের কারণ কী, তা রহস্যময়ই রয়ে গেল সবার কাছে। এর ঠিক দুদিন পর ইবুদের স্কুলে ভর্তি হলে 'অনেক পাওয়ারওয়ালা চশমা' পরা একটি ছেলে, যে কিনা ওই বড়লোকদের স্কুলে পড়ত। কেন মিঠুন নামের 'ছোটখাট বিজ্ঞানী' এই ছেলেটি ইবুদের স্কুলে এল, তা খোঁজ করতেই বেড়িয়ে পড়ে অক্সব্রিজ স্কুলে বিস্ফোরণের কারণ এবং রহস্যময় 'ব্ল্যাকহোলের বাচ্চা'।
এরপর ঘটতে থাকে একের পর এক ঘটনা। বইয়ের প্রতিটি পাতায় পাতায় অ্যাডভেঞ্চারের গন্ধ। ব্ল্যাকহোলের বাচ্চার জন্মকথা, তার বেড়ে ওঠার ঘটনা, বিজ্ঞানমেলা, ফ্লাইং মেশিন, কিডন্যাপিং এবং সবশেষে সবার বিখ্যাত হওয়া - একের পর এক সব ঘটে যায় গল্পের সাবলীল ধারায়। আর কী হলো শেষ পর্যন্ত ব্ল্যাকহোলের বাচ্চাটির? জানতে চাইলে পড়তে হবে 'ব্ল্যাকহোলের বাচ্চা'।
'ব্ল্যাকহোলের বাচ্চা' শিশু-কিশোরদের জন্য লেখা বৈজ্ঞানিক কল্পকাহিনী হলেও পড়তে ভালো লাগবে সবারই। ছোটদের কাছে বিজ্ঞানের কঠিন বিষয়গুলো মজার এবং সহজ করে কীভাবে উপস্থান করা যায়, তা এই বইটি থেকে শিক্ষণীয়।
মুহম্মদ জাফর ইকবালকে বলা হয় বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনীর পথদ্রষ্টা। তাঁর হাত ধরেই সাহিত্যের এই অবহেলিত ধারাটি জনপ্রিয় হয়ে ওঠে। এর আগে বৈজ্ঞানিক কল্পকাহিনী অ্যাখ্যা দেয়া হতো 'গাঁজাখুরি' হিসেবে। মুহম্মদ জাফর ইকবাল বৈজ্ঞানিক কল্পকাহিনীকে জনপ্রিয় করে তোলার আগে সাহিত্যের এই ধারায় পা বাড়াতে অনেকেই সাহস করতেন না। কিন্তু বর্তমানে লেখকদের মাঝে, বিশেষ তরুণ লেখকদের মাঝে এ বিষয়ে বেশ আগ্রহ দেখা যায়। বৈজ্ঞানিক কল্পকাহিনী আপাতদৃষ্টিতে জটিল মনে হলেও কী করে তা উপভোগ্য করে তোলা যায়, তা আমাদের দেখিয়ে দিয়েছেন মুহম্মদ জাফর ইকবাল।
প্রচ্ছদ করেছেন লেখক নিজেই। তাই লিখিয়ে মুহম্মদ জাফর ইকবালের সাথে সাথে বইটিতে পাওয়া যাবে আঁকিয়ে মুহম্মদ জাফর ইকবালের দেখাও। প্রচ্ছদে হলুদ রঙের পটভূমিতে ব্ল্যাকহোলের বাচ্চা হাতে মিঠুনকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।
বইটিতে ভুল বানানগুলো অনেকটা চোখে আঘাতের মতো। বিশেষ করে কিছু বানানের ক্ষেত্রে পুরোনো রীতির ব্যবহার বেশ খটকার সৃষ্টি করে। আশা করা যায় বইটির পরের সংস্করণে এই ভুলগুলো শুধরে দেয়া হবে


বইটি ডাউনলোড করুন এখান থেকে


এরকম আরও প্রয়োজনীয় বই ডাউনলোড  করতে এই সাইটে যান = www.ebookstallbd.blogspot.com
এই সাইটে নিয়মিত বই আপডেট দেওয়া হয় ৷ তাই প্রতিদিন ভিজিট করবেন

প্রয়োজনীয় সব বাংলা 🕮ই-বুক বা বই, 💻সফটওয়্যার ও 🎬টিটোরিয়াল কালেকশ একসাথে সংগ্রহ করতে!
➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖➖
www.ebookstallbd.blogspot.com

 ⓐⓐⓐⓐ
যাদের এই পেইজের টিউন গুলো ভালো লাগে ন্তু প্রত্যেক টিউন নিয়মিত আপনার ফেসবুক ওয়ালে দেখতে পাচ্ছেন না
তারা কষ্ট করে আমাকে ফলো করে রাখুন
👨 MAhbub mia
http://www.facebook.com/mahbub.ebook
...অথবা পেইজ নোটিফিকেশন চালু করে রাখুন
ফেইসুক এপসে পেইজের হোমে [ফ্রি বাংলা ইবুক  ] গিয়ে উপরের অপশন বারের More ক্লিক করুন Notification ক্লিক করে Status Updates ও অন্য সব সিলেক্ট করে দিন ...
ধন্যবাদ টিউন টি পরার জন্য৷ এরকম আরো পোস্ট পেতে এই সাইটের সাথেই থাকবেন ৷ দেখা হবে আগামি টিউনে সে পর্যন্ত ভালে থাকুন সুস্থ থাকুন

Tag:free bangla ebooks,all bangla ebooks download,bangla pdf boi 

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top