0
Ami Birangona Bolsi নীলিমা ইব্রাহিম
মুক্তিযুদ্ধ পোস্ট:
বই Ami থেকে Birangona Bolsi প্রথম 1998 সালে প্রকাশিত হয় এটা নীলিমা ইব্রাহিম দ্বারা লিখিত হয় ৷ এই বাংলা ই-বুক এর বিনামূল্যে পিডিএফ ডাউনলোড লিঙ্ক শেষে যোগ করা হয়েছে ৷যারা 1971 যুদ্ধে ধর্ষিত হয়েছে, কিভাবে তারা পরিবার দ্বারা যুদ্ধ এবং সীমাবদ্ধ সমাজের পর চিকিত্সা ভিত্তিতে লিখিত হয় ৷ প্রায় 30/40 সম্পর্কে পাকিস্তানি সেনারা বন্দীদের সঙ্গে দেশ ত্যাগ করার জন্য নারীদের ধর্ষণ করে ৷ নীলিমা ইব্রাহিম স্বেচ্ছায় সেখানে গিয়েছিলেন ঐ নারীর সাক্ষাৎকার নিতে ৷ তিনি তাদের সাক্ষাৎকার গ্রহণ কারণ সে তাদের কোন ক্ষতি করতে চায়নি সম্পর্কে খুব উদ্বেগ ছিল ৷  Nowshaba শরাফী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ও ডঃ শরীফা খাতুন তার সঙ্গে ছিলেন সেই অসুস্থ নিয়তি দ্বারা নির্দিষ্ট নারী দেখতে এবং একটি হৃদয়বিদারক অভিজ্ঞতা ছিল ৷
বই 7 অত্যাচার গল্প আছে. প্রথম এক তারার বন্দোপাধ্যায়ের হয় কিন্তু পরে তিনি উপর মিসেস Niyelson হিসেবে তার নাম পরিবর্তন করে. সমাজের ভয়ে তার বাবা তাকে ফিরিয়ে নিতে পারে. তিনি একা সব ওঠে. জীবন চালানোর জন্য তিনি নার্সিং শিখেছি এবং নার্সিং সম্পর্কে আরও জানার জন্য পোল্যান্ড উপর বৃত্তি ছিল. ধীরে ধীরে সে তার সব দুঃখ কষ্টের পরিচালিত, বিবাহিত এবং সেখানে বসতি স্থাপন করে. তা সত্ত্বেও তিনি তার জন্মস্থান ভুলে যাওয়া যাবে না.
Meherzan দ্বিতীয় নারী. তার পরিবার তাকে ফিরিয়ে বাড়িতে নিয়ে যেতে চেয়েছিলেন কিন্তু সমাজের যে ঘটতে পারে না. তিনি জানতেন যে, এই দেশ তাদের পরন্তু গ্রহণ করবে না সে তার মৃত্যুর আগ পর্যন্ত সব দায় নিতে ছিল. তাই তিনি দেশ ছেড়ে পাকিস্তানে লায়েক খান (একটি পাকিস্তানি সেনা) সঙ্গে বসবাস করতেন. তিনি একটি ছেলে জন্ম এবং তিনি যে সন্তানের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ ছিল. তিনি তার বিএ সম্পন্ন এবং আয়ের উৎস খুঁজে বের করতে. কিন্তু তিনি তার দেশের ভুলবেন না পারে তাই তিনি বাংলাদেশে ফিরে আসেন ও তার বাবার বাড়িতে পরিদর্শন কিন্তু সবকিছুর পরিবর্তন হয়েছে. সে বুঝতে পারে যে এখানে তার জন্য কোন স্থান নেই.
রিনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন. পাকিস্তানি সামরিক তার সামনে তার বাবা-মাকে হত্যা করা এবং তার 'mrittukup' থেকে গ্রহণ করেছে. স্বাধীনতা পর তিনি বাংলাদেশ ছেড়ে ভারতে চলে গেলেন কিন্তু তার ভাই সেখানে থেকে তাকে উদ্ধার করে এবং তার বাড়িতে নিয়ে যাওয়া. আরেকটা ট্রাজেডি তার জন্য অপেক্ষা ছিল. কোন পথে, সে সবার সাথে যুদ্ধ সফল হয়েছে.
চতুর্থ নারী Shéfa হয়. তিনি তার এক প্রতিবেশী পাকিস্তানের সামরিক হস্তান্তর করা হয়. পাকিস্তানি বাংকার একটি ভয়ঙ্কর অভিজ্ঞতার পর Shéfa সুখে তার পরিবার দ্বারা গৃহীত হয়েছিল কিন্তু সমাজ তাদের ভয়ঙ্কর সত্য ভুলে যাওয়া করতে পারে না. তিনি তার জীবনের সত্য গ্রহণ করে এবং কখনও ফিরে থাকার
ময়না পাকিস্তানী সামরিক দ্বারা বন্দী করা হয় যখন সে তার পিতা উদ্ধার করতে গিয়ে. যুদ্ধের পর ময়না স্বদেশে ফিরে আসেন কিন্তু সমাজ তার অপমান এবং তার বাড়ি ছেড়ে করার জন্য তৈরি করা. এরপর তিনি ঢাকায় চলে যান এবং সেখানে বিয়ে করেন.
ষষ্ঠ নারী 'foti Pagli' নামে পরিচিত কিন্তু তার নাম ফাতেমা ছিল. এই বই সাত অত্যাচার গল্প আছে কিন্তু এই মহিলার যারা সবচেয়ে খারাপভাবে চিকিত্সা করা হয় এবং যে পাশাপাশি তার মানসিক অবস্থার প্রভাবিত হয়.
সপ্তম এক বিবাহিত নারী ছিল এবং একটি সন্তান ছিল. পাকিস্তানি বাংকার থেকে উদ্ধার করার পর তিনি তার স্বামীর বাড়িতে ফিরে আসেন, তবে তার স্বামী তাকে ফিরিয়ে না নিতে পারে. তাছাড়া, একমাত্র সন্তান তার কাছে হস্তান্তর করা হয় নি.
তাই অনেক বিপজ্জনক অবস্থা আমাদের অত্যাচার জীবন এসেছিলেন এখনও তারা তাদের নিরাশ করা হয়নি. তারা সব অসুবিধা গ্রহণ এবং সেই সব যুদ্ধ.
বইটি ফ্রিতে ডাউনলোড করতে আপনাদের Ad skip করে ডাউনলোড করতে হবে DOWNLOAD PDF  অথবা,
ডাউনলোড

একটি মন্তব্য পোস্ট করুন

 
Top